ফ্রিল্যান্সিং কি | ফ্রিল্যান্সিং জব | freelancing কি

 ফ্রিল্যান্সিং কি | ফ্রিল্যান্সিং জব | freelancing কি


যদি আপনিও ফ্রিল্যান্সার হতে চান আর বাড়িতে বসে টাকা আয় করতে চান এর সম্বন্ধে সম্পূর্ণ জ্ঞান এই আর্টিকেল পাবেন । কেননা এই আর্টিকেলে বলব যে ফ্রিল্যান্সিং কি বা ফ্রিল্যান্সিং থেকে টাকা আয় কিভাবে করবেন । সাথে জানবেন যে অনলাইন ফ্রিল্যান্সিং চাকরি কিভাবে বা কোথা থেকে করা যেতে পারে ?

ফ্রিল্যান্সিং_কি
ফ্রিল্যান্সিং কি ?


আমাদের দেশ ভারতে মোটামুটি 68% লোক বেরোজগার আছে । আর যে লোক গুলো চাকরি করছে বা যে রোজগার পেয়েছে উনাদের থেকেও অধিক লোক চাই যে নিজের একটি বিজনেস করতে বা নিজে মালিক হতে । কেননা সকাল 9 টা হইতে বিকাল 5 টা পর্যন্ত আবার কোথাও 8 পর্যন্ত অফিসে কাজ করতে হয় সাথে মালিকের গালি খাওয়াও শুনতে হয় এসব অনেকেরই পছন্দ নয় ।

আর এই সমস্যাটার সমাধান হলো ফ্রিল্যান্সিং । হ্যাঁ ঠিকই শুনেছো ফ্রিল্যান্সিং থেকে আপনি ঘরে বসে অনলাইনে টাকা আয় করতে পারবেন । আর আপনি এখন ভাবছেন যে ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং থেকে কিভাবে টাকা আয় করা যায় ? ফ্রিল্যান্সিং কিভাবে হবেন ? তাহলে চলুন জানা যাক এ সকল প্রশ্নের উত্তর ।


    ফ্রিল্যান্সিং কি


    ফ্রিল্যান্সিং এর মানে হচ্ছে নিজের কিছু দক্ষতাকে কাজে লাগিয়ে টাকা আয় করা । এটাকে একটি উদাহরণ এর মাধ্যমে জানা যায় । ধরুন আপনি ওয়েব ডিজাইনিং কাজ করতে পারেন আর আপনি আগে কোন কোম্পানিতে ওয়েব ডিজাইনের কাজ করছিলেন । আর কোন ব্যক্তি যদি জিজ্ঞেস করে যে আপনি কি আমার সাইটে ডিজাইন করে দিতে পারবেন ? আর আপনার উত্তর যদি হ্যাঁ হয় ।

    আর ওই ব্যক্তির কাজ অফিস ছুটি হ‌ওয়ার পর ওয়েব ডিজাইন করে দেন তাহলে কাজ শেষ হওয়ার পর আপনাকে কিছু শ্রম দান দেন । কাজ করার এই পুরো প্রক্রিয়াটাই হলো ফ্রিল্যান্সিং যা ফ্রিল্যান্সিং জব বলা হয়ে থাকে । আর যে লোক ফ্রিল্যান্সিং করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয় ।

    ফ্রিল্যান্সিংয়ে আপনাকে কোনো পার্টিকুলার কোম্পানিতে বা firm এর জন্য কাজ করতে হয় না । আপনাকে নিজেকে ক্লায়েন্ট খুঁজতে হয় আর ওর জন্য কাজ করতে হয় । এক একটি ক্লায়েন্টের কাজ শেষ করার পর অন্য একটি ক্লায়েন্টের জন্য কাজ করতে হয় । এই প্রক্রিয়াটি এভাবেই চলতে থাকে । ফ্রিল্যান্সিং একটি skill based job হয় । যেখানে লোক নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে টাকা আয় করেন । এ দক্ষতা আলাদা আলাদা হয়ে থাকে যেমন :-

    Online Freelancing Jobs

    • Writing
    • Online Teaching
    • Blogging
    • Graphics Designing
    • Consultancy Work
    • Web Designing
    • Digital Marketing
    • Translate
    • Seo
    • Logo design
    • Video editing
    • Thumbnail editing
    • Photo editing etc.

    ফ্রিল্যান্সিং কিভাবে করবেন ?


    আমি উপরে বলেছি যে ফ্রিল্যান্সিং একটি skill based job যেখানে কোন ব্যক্তি নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে টাকা আয় করেন । এজন্য যদি আপনি ফ্রিল্যান্সিং থেকে টাকা আয় করতে চান তাহলে আপনার দক্ষতা কি জানুন যে আপনি কে কাজ করতে পারবেন ? এমন কি কাজ আছে যে আপনি ফ্রিতে করতে পছন্দ করেন ?

    এখন যদি জানেন যে আপনার দক্ষতাটা কি তার উপর কাজ করুন অর্থাৎ সেটা ভালো করে শিখুন এবং পেশা অনুসারে শুরু করুন । নিজের কাজকে ভালোভাবে করুন এবং নতুন নতুন ভাবে শিখুন । কারণ আপনার যাতে ক্লায়েন্টকে সস্তা এবং ভালোভাবে কাজটি করে দিতে পারেন । এরপর স্কিল শেখার পর ব্যাপার হচ্ছে যে ফ্রিল্যান্সিং জব করার জন্য কি কি প্রয়োজন ?
    ফ্রিল্যান্সিং কাজের উপর নির্ভর করে , এবং অধিক ফ্রিল্যান্সিং জব অনলাইন হয় । এই জন্য নিচে দেওয়া জিনিস গুলো প্রয়োজন ।

    1. একটি কম্পিউটার বা ল্যাপটপ
    2. ইন্টারনেট কানেকশন
    3. স্মার্ট ফোন
    4. একটি ইমেইল আইডি
    5. ব্যাংক একাউন্ট

    আপনার ক্লায়েন্টদের থেকে টাকা নেওয়ার জন্য অনলাইন পেমেন্ট মেথদ আপনার এবং আপনার ক্লায়েন্টদের সুবিধা অনুসারে সিলেক্ট করতে পারেন ।
    যেমন :-
    1.Paypal Account
    2.Instamojo Account
    3.Payoneer
    ইত্যাদি ।

    ফ্রিল্যান্সিং জব কোথায় করবেন এবং কিভাবে করবেন ?

    এখন প্রশ্ন হচ্ছে যে আপনি ফ্রিল্যান্সিং জব কোথায় পাবেন ? এটার উত্তর হচ্ছে যে আপনার পরিচয় এবং ফ্রিল্যান্সিং ওয়েবসাইট । প্রথম উপায় হল যে আপনি আপনার পরিচয় কে ব্যবহার করুন । আপনার নেটওয়ার্ক যত বড় হবে ততো ক্লায়েন্ট পাওয়ার সম্ভাবনা বেশি হবে ।

    আর দ্বিতীয় উপায় হল যে ফ্রিল্যান্সিং ওয়েবসাইট । আজকাল অনেক ওয়েবসাইট ফ্রিল্যান্সিং এর কাজ করিয়ে থাকে । যার মাধ্যমে আপনিও কাজ করতে পারেন । এরকম ওয়েবসাইটে অনেক কাজ পেয়ে যাবেন যেখানে সহজ/কঠিন সব রকমের কাজ পাবেন ।

    ফ্রিল্যান্সার ওয়েবসাইটে ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার সবাইকে পাবেন । সেখানে ক্লায়েন্ট তার কাজকে প্রকাশ করে এবং ফ্রিল্যান্সার ওই কাজটিকে করার জন্য এপ্লাই করেন । আর যার পরিচয়, কাজ এবং দাম ক্লায়েন্ট‌এর পছন্দ হয় তাকেই  কাজ দেন, কাজ শেষ হয়ে যাওয়ার পর পেমেন্ট করে দেন ।

    আশা করি আপনি এখন জানলেন যে ফ্রিল্যান্সিং কি ? এবং কিভাবে করবেন কোথায় করবেন । নিচে কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং জব অফার করার ওয়েবসাইট এর নাম দিলাম যেখানে আপনি ফ্রিল্যান্সিং স্টার্ট করতে পারেন এবং অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন ।


    সেরা পাঁচটি ফ্রিল্যান্সিং জব ওয়েবসাইট


    1.Toptal - Toptal Website উনাদের জন্য যারা ট্যালেন্টেড । এইজন্য এর নাম Toptal অর্থাৎ Top Talent রাখা হয়েছে । এই ওয়েবসাইটে অনেক টেলেন্টেড লোক লাইনে আছেন । যদি আপনার কিছু নলেজ বা স্কিল থেকে থাকে তাহলে এই ওয়েবসাইটে কাজ করতে পারেন ।

    2. Peopelhour – Peoplehour Website থেকে কাজ করে টাকা নেওয়া অনেক সহজ । এখানে আপনি কাজ করার জন্য অনেক ক্যাটাগরির কাজ পাবেন । যেমন:- Desing, Web & Mobile Development, Writing & Translation, Photo Retouching/Editing ইত্যাদি ।

    3. Freelancer – Freelancer.com একটি অনেক বড়ো ফ্রিল্যান্সিং ওয়েবসাইট । কেননা এই ওয়েবসাইটটি কি সারা বিশ্বের লোক ব্যবহার করেন । এখানে আপনি ছোট বড় সব কোম্পানির কাজ পেয়ে যাবেন এমন অনেক প্রকারের কাজ পেয়ে যাবেন যা করে টাকা আয় করতে পারবেন ।

    4. Upwork – Upwork ও একটি অনেক বড় সাইট যেখানে ফ্রিল্যান্সিং জব অফার করে থাকে । এখানে Accont Approved করা অনেক মুশকিল কাজ কিন্তু এখান থেকে টাকা নেওয়ার অনেক অপশেন রয়েছে সহজে পেমেন্ট নিতে পারবেন ।

    5. Fiverr – Fiverr.com একটি আমাজিং ওয়েবসাইট । এখানে অনেক দামী দামী কাজ পাবেন ক্লায়েন্টদের জন্য মূল্যটা বেশী হলেও ফ্রিল্যান্সারদের জন্য ভালোই হবে । এই জন্য এখানে কাজ করে বেশি পরিমাণে টাকা আয় করা যায় ।

    আপনি কি শিখলেন ?

    এই আর্টিকেলে আপনারা জানলেন যে ফ্রিল্যান্সিং কি ?, ফ্রিল্যান্সিং থেকে কিভাবে টাকা আয় করা যায় ? ফ্রিল্যান্সিং করার জন্য অনলাইন ওয়েবসাইট । এই আর্টিকেলটি যদি আপনার পছন্দ হয়ে থাকে তাহলে অবশ্যই সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে ভুলবেন না এবং এবিষয়ে কোনো মন্তব্য থাকলে অবশ্যই কমেন্ট করুন । ধন্যবাদ...

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ