ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব | ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

 ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব | ডিজিটাল মার্কেটিং শেখার উপায়়


ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ? আপনিও কি জানেন যে ভবিষ্যতে ডিজিটাল মার্কেটিং অনেক পপুলার ক্যারিয়ারে স্কোপ রয়েছে এখানে টাকা আয় করার অনেক সুযোগ রয়েছে কিন্তু এখন হচ্ছে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ? এবং ডিজিটাল মার্কেটিং শেখার উপায় এর জন্য কি কি করতে হবে আর কত টাকা খরচ করতে হবে সাথে ফ্রিতে কিভাবে শিখব ?

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব
ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব


বন্ধুরা ডিজিটাল মার্কেটিংকে লোকে আগে অনেক হালকাভাবে গ্রহণ করতো, কিন্তু এইবার যখন দেশে বা পুরা বিশ্বে লকডাউন হয়েছে তখন ডিজিটাল মার্কেটিং এর আসল ভ্যালু বুঝতে পেরেছেন এজন্য সর্বপ্রথম জানবো ডিজিটাল মার্কেটিং কি ?


    ডিজিটাল মার্কেটিং কি ?


    ডিজিটাল মার্কেটিং বা ইন্টারনেট মার্কেটিং, মার্কেটিং করার জন্য একটি এমন পদ্ধতি যেখানে ডিজিটাল টেকনোলজি আর ডিজিটাল প্ল্যাটফর্ম এর ব্যবহার করা হয়ে থাকে ।


    যেমন কি যদি কেউ তার প্রোডাক্টকে ডিজিটাল মার্কেটিং করতে হয় এসময় তাকে ডিজিটাল মাধ্যমে আলাদা আলাদা সোশ্যাল মিডিয়া বা এডভার্টাইসিং কোম্পানির ব্যবহার করতে হবে আর ইন্টারনেট এর সাহায্যে যে সকল পদ্ধতি রয়েছে সকল পদ্ধতি সায়াহ্য নিতে হবে । এ সকল করেই তার প্রোডাক্ট এর রিচ বেশি বেশি টার্গেটেড কাস্টমারের কাছে পৌঁছাতে পারবে ।


    ডিজিটাল মার্কেটিং এর সুবিধা


    বন্ধু, একটা কথা সত্য যে পুরানো পদ্ধতিতে কম খরচে বেশি লাভ ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমেই হতে পারে ।


    ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ?


    এখন আপনি প্রশ্ন করবেন যে এরকম কিভাবে হবে তো আমি আপনাকে বলব ডিজিটাল মার্কেটিং এ কাস্টমারগুলো একদম টার্গেটেড হয়ে থাকে । এই জন্য ওই কাস্টমারগুলি সত্যিই প্রোডাক্ট ক্রয় করবেন এবং তাদের কাছে সহজেই কম খরচের মধ্যে পৌঁছাতে পারবেন ।


    ডিজিটাল মার্কেটিং করার পদ্ধতি


    • SEO (Search Engine Optimization)
    • SEM (Search Engine Marketing)
    • Affiliate Marketing
    • Content Marketing
    • Social Media Marketing
    • Email Marketing
    • Blogging
    • Video Marketing etc.


    যখন একটি কোম্পানি আলাদা আলাদা সোশ্যাল মিডিয়া যেমন কি ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এর ব্যবহার করে তাদের ব্র্যান্ড awareness বাড়ায় পরে ওই কোম্পানির প্রোডাক্ট এর sell বেড়ে যায় ।


    এছাড়াও কোম্পানি তাদের প্রচার করার জন্য ডাইরেক্ট গুগোল এর মতন সার্চ ইন্জিনে advertise করেন ফলে তাদের সেল আরো ফাস্ট হয়ে যায় ।


    এফিলিয়েট মার্কেটিং এর কথা বলেন তো এর ফিউচার অনেক রয়েছে কেননা দিনের পর দিন কোম্পানি নিজেকে ডিজিটাল করে নিচ্ছে । সকল কোম্পানি চাই যে কোন ব্যক্তি তাদের প্রডাক্ট কে নিজের পরিশ্রমে সেল করে কিছু কমিশন তারাও নেওক ।


    এফিলিয়েট মার্কেটিং এ কোম্পানির লাভ এটাই হয় যে যতক্ষণ না সেল হয় ততক্ষণ কোন টাকা খরচ করতে হয় না । 


    ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো ?


    আসল কথা হচ্ছে যে এর লাভ তো জেনে গেছেন এর স্কোপও রয়েছে কিন্তু এর জন্য আপনাকে শিখতে হবে আর এখন প্রশ্ন হচ্ছে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো ?


    বন্ধু, যদি আপনি চান যে কেউ আপনাকে পার্সোনালি আপনার সঙ্গে কথা বলে,হাতেধরে এক একটি টপিকের উপর শেখানো হয় বা বুঝানো হয়, তাহলে আপনাকে কোনো ডিজিটাল মার্কেটিং ইনস্টিটিউট থেকে কোর্স করে শিখে নিতে হবে। 


    কিন্তু যখন আপনি কোর্স করতে যাবেন তখন অনেক টাকা খরচ করতে হতে পারে, এই পরিস্থিতিতে আপনি কোনো অনলাইন ডিজিটাল মার্কেটিং কোর্সে join করে শিখে নিতে পারবেন ।


    ফ্রী ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো ?


    যদি আপনি ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শিখতে চান, তাহলে আপনাকে একটি উপায় বলছি যেখান থেকে আমি নিজে এপ্লাই করেছি এবং ভালো ভাবে শিখেছি ।


    সর্বপ্রথম আপনি ইন্টারনেট থেকে ডিজিটাল মার্কেটিং কোর্সে কি কি শিখানো হয় তার সিলেবাস বা বিষয়সূচি ডাউনলোড বা যেকোনও প্রকারে জেনে নিন । এরপর আপনাকে করতে হবে যে এক একটি টপিক এর উপর গুগলে সার্চ করে আলাদা আলাদা ব্লগ থেকে পুরো এর সমন্ধে জেনে নেওয়া ।


    যদি ব্লগ থেকে না পান তাহলে ইউটিউবে সার্চ করবেন যেকোনো ইউটিউবার কেউ নাই কেউ ভিডিও আপলোড করবেনই ।


    যখন আপনি এক একটি টপিক আলাদা আলাদা সোর্স থেকে আলাদা আলাদাভাবে শিখেন তাহলে আপনাকে কোনো টাকা খরচ করতে হবে না কিন্তু এভাবে শিখতে গেলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে । এখন আপনি বিচার করে নিন যে paid কোর্স শিখবেন কি ফ্রিতে শিখবেন ।


    এই পোস্টে জানলাম যে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ? এবং ডিজিটাল মার্কেটিং শেখার উপায় । যদি ডিজিটাল মার্কেটিং সমন্ধে আরো বিস্তারিত ভাবে আমার কাছ থেকে আর্টিকেল চান তাহলে কমেন্ট করে জানাবেন । ধন্যবাদ

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ