Android Mobile Tips and Tricks in Bangla | এন্ড্রয়েড মোবাইল টিপস | Techpanthi

Android Mobile Tips and Tricks in Bangla | এন্ড্রয়েড মোবাইল টিপস | Techpanthi


এন্ড্রয়েড মোবাইল টিপস ফোনকে আরো উপযোগী করে তুলতে এই টিপস গুলি ব্যাবহার করুন ।


Android Mobile Tips and Tricks in Bangla - সারাবিশ্বে এন্ড্রয়েড মোবাইল প্লাটফর্ম আজ অনেক দ্রুত পপুলার হয়ে যাচ্ছে ‌। আর এখনে গুগোল সবসময় নতুন ফিচারস যুক্ত করতে থাকে এর সম্বন্ধে সব সময় আপনাকে  আপডেট থাকা প্রয়োজন । কিন্তু এন্ড্রয়েড এর কিছু এমন গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে যা জানা একান্ত প্রয়োজনীয়, আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে আরও উপযোগী করে তুলতে চান।


এন্ড্রয়েড এ অনেক ফিচারস রয়েছে, যেগুলো থেকে আমরা কিছু জানি আবার অনেকেই জানি না । এগুলো ব্যবহার করে মোবাইল চালানো কত সহজ হবে তা আমরা অনুভব করতে পারি না ‌।

এন্ড্রয়েড মোবাইল টিপস
এন্ড্রয়েড মোবাইল টিপস


এন্ড্রয়েড মোবাইল টিপস অ্যান্ড্রয়েড এর 15 টি এমন ফিচারস আছে, যার সাহায্যে আপনি আপনার ফোনকে আরো ভালোভাবে ব্যবহার করতে পারবেন ।


    Check Mobile Data Usages And Set Data Limit In Android
     

    ধরুন আপনার ডাটা প্ল্যান আনলিমিটেড আছে, তবু ও আপনার মোবাইল ডাটা ব্যবহার কেমন হচ্ছে তা জানা দরকার । আপনার মাসিক পরিকল্পনায় আপনি কতটা ডেটা ব্যবহার করছেন তা নিশ্চিত করার জন্য ।


    এখানে আপনি আপনার ডেটা ব্যবহারের তারিখের সীমা নির্ধারণ করতে পারেন এবং ডেটা সীমা নির্ধারণ করতে পারবেন।  এর সাথে সাথে, ডেটা সীমা অতিক্রম করলে সেটা অটোমেটিক বন্ধ করার জন্য ডেটা সেট করা যেতে পারে।


    • প্রথমত আপনার মোবাইলের Setting এ যান ।
    • তারপর Sim Card & Mobile Data তে গিয়ে Data Use এ ক্লিক করুন ।
    • ডাটা লিমিট সেট করার জন্য Set mobile data limit কে অন করুন ।
    • এরপর অরেঞ্জ কালার এর লাইন কে ড্রাগ করে ডাটা লিমিট সেট করুন ।

    যখন আপনি এই ডাটা লিমিট পর্যন্ত পৌঁছে যাবেন তখন আপনি এলার্ট পেয়ে যাবেন ।

    আপনাকে এই data-saving টিপস এর সম্বন্ধে জানা দরকার 


    Disable/Uninstall Bloatware


    ম্যানুফ্যাকচার এবং কোরিয়রগুলি অধিকাংশ অ্যান্ড্রয়েড ফোনগুলির সাথে তাদের অ্যাপ্লিকেশন লোড করে দেন । এই অ্যাপ্লিকেশনগুলিকে ব্লাটওয়্যার বলা হয় ।  আপনি যদি সেগুলি ব্যবহার করতে না চান তবে এগুলি কেবল আপনার সিস্টেমে থাকা আবর্জনার মতো এবং এর চেয়ে বেশি তারা ফোনের ব্যাটারি ‌ ক্ষয় করে থাকে ।


    এর মধ্যে কয়েকটি ব্লাটওয়্যার App Setting থেকে সরানো যেতে পারে তবে বেশিরভাগ অ্যাপস সরানো হয় না ।  তবে আপনি এগুলি ডিসেবল করতে পারেন।


    এর জন্য-


    • Setting থেকে App Management মেনু তে যান ।
    • সেখানে App List এ ক্লিক করলে অ্যাপসের লিস্ট পেয়ে যাবেন ।
    • ওই অ্যপগুলিকে সার্চ করুন বা ম্যানুয়ালি খুঁজে বের করে Disable বাটন এ ক্লিক করুন ।
    • ডিসেবল করলে ওই অ্যাপ গুলি ব্যাকগ্রাউন্ডে রান হতে থাকা সেগুলি বন্ধ করা যেতে পারে ।


    Manage Default Apps:


    এন্ড্রয়েড মোবাইল টিপস - অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সবচেয়ে বড় স্বাধীনতা হল তারা ব্রাউজার, ফোন বা মেসেজ মতো অন্যদের জন্য ডিফল্ট অ্যাপ্লিকেশন বেছে নিতে পারে।  অ্যান্ড্রয়েড আপনাকে অনেক সময় ডিফল্ট অ্যাপ্লিকেশন সেট করতে বলে, তবে পরে আপনাকে এই ডিফল্ট অ্যাপটি পরিবর্তন করার প্রয়োজন হলে, আপনি অ্যান্ড্রয়েডে ফোনে ডিফল্ট অ্যাপটি change করতে পারবেন ।


    • Settings থেকে Apps Manegement এ যান ।
    • তারপর app list a যান
    • Apps ওপেন করুন এবং নিচে স্ক্রল করুন ।
    • Open by default এ ক্লিক করে Clear defaults উপর টেপ করুন ।

    Settings>>Apps Manegement>>App List>>Open the app>>Open by Default>>Clear Defaults


    Choose Do Not Disturb Settings In Android


    অ্যান্ড্রয়েডের Do Not Disturb একটি সাধারণ এবং সহজ সেটিংসের মতো মনে হতে পারে।  তবে গুগল যখন অ্যান্ড্রয়েড ললিপপে এই বৈশিষ্ট্যটি নাটকীয়ভাবে পরিবর্তন করেছে, তখন এটি আপনাকে কিছুটা বিভ্রান্ত করতে পারে।  শুধু এটিই নয়, এর পরিভাষাটি মেনুফেকচার কোম্পানির সাথেও পরিবর্তন ঘটে।


    Setting >> Do Not Disturb এ গিয়ে ।

    ওখানে আপনি আপনার নিজের ইচ্ছামত রুল সেট করতে পারেন ।


    Organize Homescreen Shortcuts With Folders


    আপনি যখন আপনার ফোনে অনেকগুলি অ্যাপ্লিকেশন ইনস্টল করেন, তারপরে ফোনের স্ক্রিনটি এই অ্যাপ্লিকেশনগুলিতে শর্টকাটে ভরে যায়।  অ্যাপ্লিকেশন ড্রয়ারের মতো নয়, হোম স্ক্রিনে অ্যাপ্লিকেশনগুলি বর্ণানুক্রমিকভাবে সাজানো হয় না ।  সুতরাং, আপনি কোনও ফোল্ডারে অ্যাপ্লিকেশন রেখে হোম স্ক্রিনে আইকনগুলির সংখ্যা কম করতে পারবেন।


    ধরা যাক আপনার হোমস্ক্রিনে বেশ কয়েকটি গেম অ্যাপ্লিকেশনগুলির শর্টকাট রয়েছে, তারপরে এই শর্টকাট‌গুলির একটির উপর দীর্ঘক্ষণ টিপুন এবং ড্রাগ করে অন্য শর্টকাটে নিয়ে যেতে পারবেন ।


    এভাবে আপনি আপনার অন্যান্য অ্যাপস গ্রুপকে একটি ফোল্ডারে রাখতে পারবেন ।


    কোনও ফোল্ডারের নাম পরিবর্তন করতে হলে, ওই ফোল্ডারটি ওপেন করুন এবং উপরের ডান সাইটের তিনটি ডট অপশেনে ক্লিক করে  Rename এ টেপ করুন ।


    Set Up Your Device For Automatic Unlock


    এন্ড্রয়েড মোবাইল টিপস এর পরবর্তী টিপসটি হল স্মার্ট লক স্ক্রিন ।  আপনার ডেটা সুরক্ষিত রাখতে secure লক স্ক্রিন গুরুত্বপূর্ণ, তবে প্রতিবার ফোন আনলক করা একটি ঝামেলা।  আপনি স্মার্ট লক দিয়ে এই ঝামেলা এড়াতে পারেন।  বেশিরভাগ মোবাইলে এই ফিচারসটি security মেনুতে এই option টি পাওয়া যায়।  এই feature এ লক স্ক্রিনটি বাইপাস করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে।  যেমন -


    1. যখন ডিভাইসটি আপনার সাথে থাকবে।
    2. যখন আপনার ডিভাইস একটি নির্দিষ্ট জায়গায় থাকবে ।
    3. যখন আপনি একটি বিশিষ্ট ব্লুটুথ ডিভাইস এর সঙ্গে কানেক্ট হবেন ।
    4. যখন আপনার ডিভাইসটি আপনার চেহারা চিনবে।


    আপনি উপরের যে কোনও একটি ফিচারস বেছে নিয়ে আপনার ফোনটি স্মার্ট লক স্ক্রীন সেট করতে পারেন।

    স্মার্ট লক স্ক্রীন সেট করার জন্য -


    • আপনার ডিভাইসে, Settings এ যান ।
    • Security তে Smart Lock অপশনে ক্লিক করুন ।
    • ওখানে আপনি তিনটি অপশন দেখতে পাবেন - trusted devices, trusted face, আর trusted places.

    আপনি এই তিনটি অপশেন নিয়ে অটোমেটিক স্ক্রিন আনলক করার জন্য ব্যবহার করতে পারেন ।


    Settings>>Security>>Smart Lock>>Select your Lock


    Make Sure Your Contacts And Photos Back Up Automatically:


    আপনার কন্ট্যাক্ট এবং ফটোগুলি হারানোর চেয়ে খারাপ আর কিছুই নেই, এবং তখন আমরা Back Up এর গুরুত্ব বুঝতে পারি ।

     কন্ট্যাক্ট ব্যাক আপ নেওয়া খুব সহজ এবং বিভিন্ন উপায়ে করা যেতে পারে । প্রথম উপায়টি হল সমস্ত কন্ট্যাক্ট এসডি কার্ডে Export করা । অন্য উপায় হল গুগল অ্যাকাউন্টের সাথে আপনার ফোনের সমস্ত কন্ট্যাক্ট সিঙ্ক করা ।


    Google Photos অ্যাপ্লিকেশনটিতে, আপনি 15 GB ফ্রী স্পেস পাবেন, যেখানে আপনি আপনার ফোনের ফটো সেভ করতে পারবেন । আপনি গুগল ড্রাইভে ফাইল আপলোড, শেয়ার এবং এডিট করতে পারবেন ।  আপনি নিজের ডিভাইস থেকে সমস্ত ফটো এবং ভিডিও গুগল ফটো লাইব্রেরিতে সেভ করতে পারবেন । এটিতে আপনার ডিভাইসের ক্যামেরাতে তোলা ফটোগুলিও অন্তর্ভুক্ত করতে পারবেন ।


    Get started with “OK Google”


    গুগল সার্চ সমস্ত অ্যান্ড্রয়েড ফোনের হৃদয় এবং আপনি OK Google বলে যে কোনও সময় সার্চ  করতে পারেন ।  আপনি গুগল অ্যাপ্লিকেশন বা ক্রোমে যে কোনও কিছু সার্চ করতে এটি ব্যবহার করতে পারেন । OK Google my location বলার পর এটি আপনাকে আপনার লোকেশন বলে দিবে । এই সেটিংটি করের জন্য নিচের স্টেপ ফ্লো করুন ।


    • Google app কে ওপেন করুন ।
    • উপরের বাম দিকের মেনুতে Setting>>voice এরপর "Ok Google" সিলেক্ট করুন ।
    • ওখানে From Google app আর From any screen এই দুটি অপশন সিলেক্ট করুন ।


    Google Screen Search


    যদি আপনার ফোনে Marshmallow ভার্সন থাকে তবে আপনি Google Screen Search ব্যবহার করতে পারেন।  ফোনের হোম বোতামে দীর্ঘক্ষণ টিপে, আপনি সরাসরি Google Screen Search এ চলে যাবেন । এখানে আপনি ক্যালেন্ডার অ্যাপয়েন্টমেন্ট, রেস্তোঁরা রিভিউ বা কেবল ওয়েব সার্চ করতে পারবেন ।


    Use Power Saving Modes


    সমস্ত অ্যান্ড্রয়েড ফোনের পাওয়ার সেভিং মোড রয়েছে।  এটির সাহায্যে আপনি আপনার ডিভাইসের ব্যাটারির আয়ু বাড়িয়ে তুলতে পারবেন । প্রত্যেকটি ফোনে এই সেটিংটি আলাদা আলাদা থাকে ।

     "Battery saver mode" enable করতে হলে ফ্লো করুন আমাদের নিচের এন্ড্রয়েড মোবাইল টিপস


    • প্রথমত আপনার ফোনের Setting এ যান ।
    • সেটিং অপশনে যাওয়ার পর Battery তে ক্লিক করুন ।
    • তারপর Battery Mode এ যান ।
    • সেখানে Power Save বাটনে ক্লিক করে অন করুন ।


    Settings>>Battery>>Battery Mode>>Power Save


    Turn on Developer Options


    গুগলে, animation speed, USB debugging, এবং app standby এর মতো অনেক অ্যাডভান্স টুল Developer Options এ লুকানো রয়েছে । Developer Options গুলি চালু করতে, settings এ গিয়ে নিচের দিকে About phone er মধ্যে build number অপশনে সাতবার ক্লিক করুন । সাতবার ক্লিক করার পর আপনি Developer Options এর মেসেজ দেখতে পাবেন ।


    Developer Options এখন Settings এর মধ্যে নিচের দিকে দেখতে পাবেন ।


    Activate Guest Mode For Shared Devices


    এটিও একটি গুরুত্বপূর্ণ টিপস ।  যদি আপনি কাউকে আপনার ফোন ব্যবহার করতে দিচ্ছেন তবে আপনার Guest Mode চালু করা উচিত ।  সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসে Guest Mode রয়েছে । Guest Mode অন করার জন্য নিচের স্টেপকে ফ্লো করুন ।


    •  Notification bar টিকে নিচের দিকে টেনে নামান ।
    • User selection screen থেকে Guest অপশেন সিলেক্ট করুন ।
    • আপনার ফোনটি সঙ্গে সঙ্গে Guest Mode চলে যাবে।
    • এখন আপনার সমস্ত ডেটা, অ্যাকাউন্ট এবং অ্যাপ্লিকেশন hide হয়ে যাবে ।


    এই বিকল্পটি এখন কয়েকটি ফোনে সরানো হয়েছে ।


    Make Tweaks To App Standby And Doze Mode


    গুগল,অ্যান্ড্রয়েড 6.0-তে ব্যাটারি বাঁচাতে Doze এবং App Standby এই দুটি নতুন ফিচার যুক্ত করেছে ।


    1. Doze - দীর্ঘ সময় ডিভাইসটি ব্যবহার না করা অবস্থায় অ্যাপ্লিকেশনের ব্যাকগ্রাউন্ডে সিপিইউ এবং নেটওয়ার্ক রান হতে থাকা সেটি বন্ধ করে এবং ব্যাটারি খরচ কম করে ।  
    2. App Standby - যে অ্যাপ্লিকেশনগুলির সাথে ব্যাবহারকারী ব্যাবহার করেন নাই সেগুলির  ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা নেটওয়ার্ক অ্যাকটিভিটি বন্ধ করে ।


    Doze সেট করার জন্য Settings>>Battery>>Battery Optimization এ যান । ওখান থেকে আপনি Doze mode এর জন্য অ্যাপ কে সিলেক্ট করতে পারবেন ।


    Standby Mode আপনাকে developer options এর নীচের দিকে Inactive apps পাবেন। যেখানে আপনি সকল অ্যাপস এর লিস্ট দেখতে পাবেন । ওখানে যেকোনো অ্যাপ কে এক্টিভ বা ইন্যাক্টিভ এর মধ্যে টগল করতে পারবেন । চিন্তা করবেন না - inactive অ্যাপ কে ওপেন করলে অটোমেটিক এক্টিভ হয়ে যাবে ।


    Identify And Modify App Notifications


    অ্যান্ড্রয়েডের নোটিফিকেশন সিস্টেম দুর্দান্ত, তবে কখনও কখনও এটি স্পষ্ট হয় না যে কোন অ্যাপ্লিকেশনটির নোটিফিকেশন আসছে । আপনি কি এমন কোনও রহস্যজনক নোটিফিকেশন দেখেছেন যা আপনি চিনতে পারছেন না ?  এই নোটিফিকেশন কোথা থেকে এসেছে তা জানার একটি সহজ উপায় ।  ওই নোটিফিকেশনের উপর দীর্ঘক্ষণ টিপুন দেখবেন এর অরজিনাল অ্যাপটি আপনার সামনে উপস্থিত হয়ে যাবে ।


    Save Offline Maps


    অ্যান্ড্রয়েড মোবাইল টিপস ট্রিকস বাংলা এর শেষ টিপস খুব গুরুত্বপূর্ণ । আপনি যখন এমন কোনও নতুন জায়গায় যাচ্ছেন যেখানে নেটওয়ার্কের কোনও সম্ভাবনা নেই, তখন আপনি সেই এরিয়ার ম্যাপ আগেই ডাউনলোড করতে পারেন ।  Google Maps কে, আপনি অফলাইন দেখার জন্য ম্যাপটি আগেই সেভ করে নিতে পারবেন ।  অফলাইনে দেখার জন্য যেকোনও মানচিত্র সেভ করা বেশ সহজ।


    • আপনার ফোনে Google Maps অ্যাপ ওপেন করুন ।
    • নিশ্চিত হয়ে নিন যে ফোনটি ইন্টারনেটে সঙ্গে সংযুক্ত রয়েছে এবং আপনি গুগলে সাইন ইন করেছেন ।
    • উপরের বাম মেনুতে গিয়ে Offline areas তে ক্লিক করুন ।
    • এরপর Custom area উপর টেপ করুন ।
    • এখন যে এরিয়ার ম্যাপ ডাওনলোড করতে চান ওখানে যান এবং dowanload এর উপর ক্লিক করুন ।


    এই অফলাইন ম্যাপে রাস্তা, ইন্টারেস্ট এর কয়েকটি প্রাথমিক পয়েন্টের নেভিগেশনও থাকে ।


    Android Mobile Tips and Tricks in Bangla - এন্ড্রয়েড মোবাইল টিপস আশা করি এই Android Mobile Tips and Tricks in Bangla পছন্দ হয়েছে আর এখন আপনি এই টিপস এর সাহায্যে আপনার অ্যান্ড্রয়েড ফোনকে আরো ভালো ভাবে ব্যাবহার করতে পারবেন ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ